একদিনেই ৪ লাখের বেশি আ’ক্রা’ন্ত, বয়স্কদের জন্য সুসংবাদ

বিশ্বজুড়ে নতুন করে একদিনেই করোনায় সংক্রমণ শনাক্তের সংখ্যা চার লাখ ছাড়ালো।গত ২৪ঘন্টার রেকর্ডে ৪ লাখ ১২ হাজার মানুষের শরীরে মিলেছে এই প্রা’ণঘা’তী ভাইরাস। এই সময়ের মধ্যে আরো ৬ হাজার ২শত মানুষের প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি।ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী শনিবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ৯ টা পর্যন্ত করোনাভাইরাসে আ’ক্রা’ন্ত শনাক্ত হয়েছে বিশ্বের তিন কোটি ৯৫ লাখ ৮৪ হাজার ৮৫৪ জন।

করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃ’তে’র সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৯ হাজার ১৩০ জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ২ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ৬০১ জন। দৈনিক সংক্রমণ ও মৃ’ত্যু’র শীর্ষে আবারো যুক্তরাষ্ট্র। ৯ শতাধিক মৃ’ত্যু’তে দেশটিতে মোট প্রা’ণহা’নি সোয়া দুই লাখের মতো। আ’ক্রান্ত প্রায় ৮৩ লাখ।

৯ শত এর কাছাকাছি মৃ’ত্যুতে ভারতে প্রাণহা’নি ছাড়িয়েছে ১ লাখ ১৩ হাজার। আক্রান্ত পৌনে এক কোটি মানুষ। এ পর্যন্ত ১ লাখ ৫৩ হাজারের বেশি মৃ’ত্যু দেখেছে ব্রাজিল। আক্রা’ন্ত ৫২ লাখের বেশি। মেক্সিকোতে মৃতের সংখ্যা ৮৬ হাজারের কাছাকাছি। ৪শ’র মতো মৃ’ত্যু রেকর্ড হয়েছে আর্জেন্টিনায়। ২৪ ঘণ্টায় রেকর্ড ১০ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে ইতালিতে। ফ্রান্সে একদিনে আ’ক্রান্ত হয়েছে ২৫ হাজারের বেশি মানুষ।

এদিকে, সংবাদ সংস্থা রয়টার্স ও পিটিআই এর খবরে বলা হয়েছে, চীনের প্রথম সারির একটি সম্ভাব্য করোনা ভ্যাকসিন মানবদেহে পরীক্ষায় দারুণ সাফল্য পাওয়া গেছে। তরুণ থেকে শুরু করে ৮০ বছরের বেশি বয়সীদের শরীরেও এই চীনা ভ্যাকসিন প্রয়োগে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে সম্প্রতি প্রকাশিত এক গবেষণাপত্রে জানা গেছে।