কুমিল্লায় ১৮ লক্ষ টাকা ভাড়া মওকুফ করলেন জামাল খন্দকার!

প্রাণঘা’তি ক’রোনাভা’ইরাসের কারণে দেশব্যাপী অঘোষিত ‘লকডাউন’ চলছে। যার ফলে সম্পূর্ণ স্থবির হয়ে পড়েছে মানুষের কর্মব্যস্ততা। দেশব্যাপী দেখা দিচ্ছে নানা সংঙ্কট। দীর্ঘদিন ব্যবসাপ্রতিষ্ঠান ব’ন্ধ থাকার কারণে বিপাকে পড়েছেন ব্যবসায়িরা।

সংসার চালানোর চিন্তার চেয়েও কপালে অধিক চিন্তার ভাজ পড়েছে দোকান ভাড়া নিয়ে। এসব ব্যবসায়ীদের কথা চিন্তা করে দুই মাসের বিদ্যুৎ বিল (মার্কেট সার্ভিস চার্জ সহ) ও এক মাসের জমিদারি ভাড়া সম্পূর্ণ রূপে মওকুফ করেছেন খন্দকার হক টাওয়ারের চেয়ারম্যান আলহাজ্ব জামাল খন্দকার।

কুমিল্লা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত খন্দকার হক টাওয়ার ব্যবসায়ীদের কাছ থেকে জানা যায়, মার্কেটে দোকান রয়েছে প্রায় ৪ শতাধিক। দোকানগুলো থেকে মালিকপক্ষ প্রতি মাসে জমিদারি ভাড়া পায় কয়েক লক্ষ টাকা।

ব্যবসায়ীদের লোকসানের কথা চিন্তা করে তিনি সবগুলো দোকানের দুই মাসের বিদ্যুৎ বিল (মার্কেট সার্ভিস চার্জ সহ) ও এক মাসের জমিদারি ভাড়া সম্পূর্ণ রূপে মওকূফ করেছেন।

সর্বমোট প্রায় ১৮ লক্ষ টাকা মওকুফ করেছেন মার্কেটের চেয়ারম্যান আলহাজ্ব জামাল খন্দকার ও ব্যবসায়ী সমিতি। দোকান ভাড়া মওকুফের ঘোষণায় খুশি ব্যবসায়ীরাও।

মার্কেটের ব্যবসায়ী আরিফ জামান বলেন, ক’রোনা ভা’ইরাসের কারণে দীর্ঘদিন দোকান ব’ন্ধ ছিল। গত ১ জুন থেকে দোকান এবং মার্কেট খুললেও ক্রেতা তেমন একটা নেই এবং বিক্রিও তেমন একটা হচ্ছে না৷ যার ফলে আমাদের বিরাট অংকের টাকা লোকসান গুণতে হচ্ছে।

আর কতদিন এ অবস্থা থাকবে সেটাও আমাদের জানা নেই। এ অবস্থায় দোকানের ভাড়া নিয়ে আমরা দুশ্চি’ন্তায় ছিলাম। কিন্তু মার্কেটের মালিক ভাড়া মওকুফের ঘোষণা দেয়ায় আমরা অনেকটা স্বস্থিতে আছি। আমি আশা করব দেশের প্রতিটি মার্কেটের মালিক যেন এভাবে ব্যবসায়ীদের পাশে দাঁড়ান।

খন্দকার হক টাওয়ারের মালিক সমাজসেবক আলহাজ্ব জামাল খন্দকার বলেন, ক’রোনাভা’ইরাস মোকাবেলা করতে হলে আমাদেরকে একে অপরের পাশে দাঁড়াতে হবে। আমি ভাড়া না নিলে তেমন কোন সমস্যা হবে না।

কিন্তু দোকান-পাঠ ব’ন্ধ থাকার কারণে ভাড়া নিলে ব্যবসায়ীদের অনেক সমস্যা হবে। সেই কথা মাথায় রেখে আমি দুই মাসের বিদ্যুৎ বিল (মার্কেট সার্ভিস চার্জ সহ) ও এক মাসের জমিদারি ভাড়া নেব না বলে সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, এই মহামা’রি মোকাবেলায় সকল মার্কেটের মালিককে এভাবে ভিাড়াটিয়াদের পাশে এগিয়ে আসতে হবে। অন্যথায় আমাদের সকলেরই অনেক ক্ষ’তি হবে।